মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
উপজেলা সমবায় কার্যালয়

উপজেলা সমবায় কার্যালয়, বাঁশখালী, চট্টগ্রাম।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

রতিটি উপজেলায় একটি করে উপজেলা সমবায় অফিস এবং ৪টি বিভাগীয় শহরে মোট দশটি মেট্টোপলিটন থানা সমবায় অফিস(ঢাকা-৬টি,চট্টগ্রাম-২টি, রাজশাহী-১টি, খুলনা-১) রয়েছে। এই অফিস স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়েরসমবায় অধিদপ্তরের আওতাধীন বিভাগীয় যুগ্ম-নিবন্ধক ও জেলা সমবায় অফিসারের অধীন পরিচালিত।  অতীতে সহজ শর্তে কৃষি ঋণ ও উপকরণ সরবরাহ, আধুনিক কৃষি উপকরণ ব্যবহারে ও উন্নত চাষাবাদে কৃষকদেরকে উদ্বুদ্ধকরণ, উৎপাদিত পণ্য সামগ্রী বিপনন এবং বর্তমানে পুঁজি গঠন ও আত্মকর্মসংস্থান সৃষ্ঠির মাধ্যমে সমবায় সমিতিগুলো দেশে একটি উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলছে। অন্যদিকে বিভিন্ন পেশার সমন্বয়ে সমবায় সমিতি গঠন,পরিচালনা এবং প্রশিক্ষণ প্রক্রিয়ায় অংশগ্রহণের মাধ্যমে দেশজুড়ে মানব সম্পদ উন্নয়নের বিষয়টিও বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে। সমবায়ের ভিত্তি হচ্ছে:গণতন্ত্র, সাম্য ও সংহতি এবং এর লক্ষ্য হচ্ছে স্বাবলম্বিতা ও স্বনির্ভরতা। সমবায়ের প্রত্যাশা হলো: গণতন্ত্রমনা, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ, জবাবদিহিতামূলক নারীপুরুষ নির্বিশেষে সুশিক্ষিত ও সুদক্ষ জনশক্তি গড়ে তোলা এবং সমবায়ের লক্ষ্য হলো: ধনী, দরিদ্র নির্বিশেষে স্বীয় চেষ্টায় উন্নয়নে প্রত্যয়ী জনগোষ্ঠীকে সমবায়ের মাধ্যমে সংগঠিত করে উদ্যোক্তা সৃষ্টি, পূঁজি বিনিয়োগের।

সিটিজেন চার্টার

 

নিবন্ধন ও উপ-আইন সংশোধনঃ                       

   বৈধ উপায়ে নিজেদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য নুন্যতম ২০ জন একক ব্যক্তি সমন্বয়ে গঠিত প্রাথমিক সমবায় সমিতি প্রদান করা হয়। সমবায় সমিতি নিবন্ধনের সময় সমবায় সমিতি পরিচালনা সুনিদির্ষ্ট বিধানাবলী সমন্বিত উপআইন নিবন্ধন করা হয় এবং পরবর্তীতে প্রয়োজনবোধে উপ-আইনের সংশোধনী নিবন্ধন করা হয়। সরকারী কর্মসূচীর আওতায় বিত্তহীন, ভূমিহীন এবং আশ্রয়হীনদের দরিদ্র বিমোচনের লক্ষে গঠিত প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৫০ (পঞ্চাশ) টাকা এবং অন্যান্য প্রাথমিক সমবায় সমিতি নিবন্ধনের জন্য ৩০০(তিনশত) টাকা নিবন্ধন  ফি জমা দিতে হয়। দরিদ্র বিমোচনের লক্ষ্যে স্বেচ্ছায় বা সরকারী কর্মসূচীর আওতায় গঠিত প্রাথমিক সমিতি নিবন্ধনের জন্য ৩০০০ (তিন হাজার) টাকা ক্রেডিট কো-অপারেটিপ সোসাইটি নিবন্ধনের জন্য কমপক্ষে ১(এক কোটি) টাকা এবং অন্যান্য প্রাথমিক সমিতি নিবন্ধনের জন্য কমপক্ষে ২০০০০(বিশ হাজার) টাকা পরিশোধিত মূলধন থাকতে হবে।

২। ব্যবস্থাপনা, অডিট, পরিদর্শন, বিরোধ নিষ্পত্তি ও অবসায়নঃ

   সমিতির ব্যবস্থাপনা গণতাত্ত্রিকভাবে নির্বাচিত কমিটি কর্তৃক পরিচালিত হয়। কোন সমবায় সমিতি নির্বাচন করতে ব্যর্থ হলে জেলা সমবায় আইন এর আওতায় অন্তর্বত্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ করেন। জেলা সমবায় অফিসার কর্তৃক ক্ষমতাপ্রার্প্ত কোন কর্মচারী বা ব্যক্তি দ্বারা প্রাথমিক সমিতির ব্যবস্থাপনা ও আর্থিক কার্যক্রমের বাৎসরিক নিরীক্ষা সম্পাদন করা হয়। সমিতিতে সংগঠিত যে কোন অনিয়ম জেলা সমবায় অফিসার পরিদর্শন কিংবা তদন্তের মাধ্যমে নিষ্পত্তি করেন। প্রাথমিক সমিতির নিবার্চন সহ যে কোন সৃষ্ট বিরোধ জেলা সমবায় অফিসারের নিকট দায়ের করা হলে তিনি বা নিযুক্ত সালিশীকারী ন্যায় বিচার সমতা ও সুবিবেচনা প্রসূতভাবে নির্ধারিত সময়ের মধ্যে রায় প্রদান করেন। রায়ে কেউ সংক্ষুদ্ব হলে বিভাগীয় সমবায় দপ্তরের উপনিবন্ধক (বিচার) এর নিকট আপিল করতে পারেন। বিরোধ এবং আপিলের সাথে ১০০(একশত) টাকা কোর্ট ফি সংযুক্ত করতে পারেন।

৩। প্রশিক্ষণঃ

    কুমিল্লা শহরের উপকণ্ঠে কোটবাড়ীতে অবস্থিত দেশের শীর্ষ সমবায় প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ সমবায় একাডেমী এবং ফেনী আঞ্চলিক সমবায় প্রশিক্ষণ ইনষ্টিউটে সমবায় সমিতির সদস্যদের প্রশিক্ষণ সেবা প্রদান করা হয়। জেলা সমবায় কার্যালয়ের ভ্রাম্যমান প্রশিক্ষণ সমিতিতে গিয়ে সদস্য প্রশিক্ষণ দিয়ে থাকে। সমবায় অধিদপ্তরের ঢাকাস্থ সদর কার্যালয়, বাংলাদেশ সমবায় একাডেমী ও ফেনী আঞ্চলিক সমবায় প্রশিক্ষণ ইনষ্টিউটে অবস্থিত ২টি/৩টি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব এর মাধ্যমে সদ্য ও সমবায় অধিদপ্তরের কর্মকর্তা/কর্মচারীদের আধুনিক তথ্য প্রযুক্তিগত প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে।

৪। অভিযোগ নিষ্পত্তিঃ

    কোন অভিযোগ থাকলে জেলা সমবায় অফিসার এর নিকট দাখিল করলে তা নিষ্পত্তি করা হয়ে থাকে। 

ছবি নাম মোবাইল
উদয়ন বড়ুয়া ০১৮২৩৬৬৯৫৬৩

ছবি নাম মোবাইল
উদয়ন বড়ুয়া ০১৮২৩৬৬৯৫৬৩

ছবি নাম মোবাইল
আবদুল মালেক
ফৈয়জুল হক

0

উপজেলা সমবায় কর্মকর্তার কার্যাল, বাঁশখালী, চট্টগ্রাম।

টেলিফোন নং- ০৩০৩৭৫৬১৫৯।